শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৮:৫১ অপরাহ্ন

শিরোনাম :
মৃত্যু কামনা করা কি বৈধ? ইমাম সাহেব তার স্ত্রীকে নিয়ে মসজিদের ভিতর দিয়ে যেতে পারবে কি? ইসলামের কাঠগড়ায় শায়খুল ইসলাম ঝাড়ফুঁক-তাবীয : একটি দালীলিক বিশ্লেষণ স্ত্রীর সাথে মিথ্যা বলা যায় কি? বীর্য কামরস স্রাব কি? কওমি মাদরাসা জাতির জন্য বিপদ জনক! নারীর ক্ষেত্রে অভিভাবক শর্ত কিনা? পর নারীকে বোন বলে ডাকা! সকল মুমিনরাই জাহান্নামে যাবে? একে সাক্ষীর বিয়ে কি যিনার অন্তর্ভূক্ত? স্ত্রীর হাত খরচা কি আলাদা দিতে হবে? সহবাসে অক্ষম ব্যক্তির জন্য হস্তমৈথুন কি বৈধ? যুবতী মেয়েকে চুমু দেওয়া কি বৈধ? আল্লাহ আমার সন্তান ছাড়া আর কাউকে দেখল না! সূফীবাদই কি প্রকৃত ইসলাম? আযানের বাক্য কয়টি? অশ্লীল চিন্তায় বীর্যপাত হলে? আসলেই কি সূরা ফাতেহা ছাড়া নামায হয় না? আপন বোনের সাথে স্বপ্নদোষ হলে?

নগদের চেয়ে বাকি বেশি মূল্যে ক্রয়-বিক্রয়

আযহারুল ইসলাম

ওয়েব থেকে।

আস্সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

জিজ্ঞাসাঃ হুজুর আমার একটা প্রশ্ন আছে। কিস্তিতে পণ্য বিক্রয়ের বিষয়ে। অনেক সময় পণ্য নগদ টাকায় কিনলে যে মূল্যে ক্রয় করা যায় কিস্তিতে কিনতে গেলে তার চেয়ে অধিক মূল্যে ক্রয় করতে হয়। এমতাবস্থায় ক্রয়-বিক্রয় কি জায়েয হবে? জবাব টা জানালে উপকৃত হব।

 

ওয়ালাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

সমাধানঃ হাঁ, নগদ মূল্যের তুলনায় বাকি বিক্রির ক্ষেত্রে কিছুটা বেশি দাম নেওয়া জায়েয আছে। তবে এক্ষেত্রে বাকির মেয়াদ এবং পণ্যের মূল্য বিক্রয়ের সময়ই নির্ধারণ করে নিতে হবে। আর পণ্য নগদে হস্তান্তর করতে হবে। উভয়টি বাকি রাখা যাবে না। এ ছাড়া সময় মত মূল্য পরিশোধ না করলে বিলম্ব করার কারণে বিক্রয়ের সময় যে মূল্য ধার্য করা হয়েছিল তার চেয়ে দাম বাড়িয়ে নেওয়া জায়েয হবে না।

হযরত শুবা ইবনুল হাজ্জাজ রহ. থেকে বর্ণিত, তিনি বলেন, আমি হাকাম ইবনে উতইবা এবং হাম্মাদ ইবনে আবু সুলাইমকে এক ক্রেতা সম্পর্কে জিজ্ঞাসা করলাম যে, সে অন্যের থেকে পণ্য ক্রয় করে আর বিক্রেতা তাকে বলে যে, নগত মূল্যে কিনলে এত টাকা আর বাকিতে কিনলে এত টাকা। (এতে কোন অসুবিধা আছে কি?) তারা উভয়ে বললেন, ক্রেতা-বিক্রেতা উভয়ে যদি (মজলিস ত্যাগ করার পূর্বে) কোন একটি (মূল্য) চুড়ান্ত করে নেয় তা হলে  এতে কোন অসুবিধা নেই।

আরও বিস্তারিত জানতে দেখুন- মুসান্নাফে ইবনে আবী শাইবা হাদীস নং ২০৮৩৬, জামে তিরমিযী ১/১৪৭, মাবসূত ১৩/৮, রদ্দুল মুহতার ৫/১৪২, মাআশী মাসায়েল ৫৩

উত্তর লিখনে

মুফতী মাহবুব হাসান

মাহাদ্দিস-মাদরাসায়ে হালিমাতুস সাদিয়া রা. ঢাকা।

খাতুনে জান্নাত রা. মহিলা মাদরাসা ঢাকা।

অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Muftimahbub.com
Design & Developed BY ThemesBazar.Com