শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮, ০৮:৪৯ অপরাহ্ন

শিরোনাম :
মৃত্যু কামনা করা কি বৈধ? ইমাম সাহেব তার স্ত্রীকে নিয়ে মসজিদের ভিতর দিয়ে যেতে পারবে কি? ইসলামের কাঠগড়ায় শায়খুল ইসলাম ঝাড়ফুঁক-তাবীয : একটি দালীলিক বিশ্লেষণ স্ত্রীর সাথে মিথ্যা বলা যায় কি? বীর্য কামরস স্রাব কি? কওমি মাদরাসা জাতির জন্য বিপদ জনক! নারীর ক্ষেত্রে অভিভাবক শর্ত কিনা? পর নারীকে বোন বলে ডাকা! সকল মুমিনরাই জাহান্নামে যাবে? একে সাক্ষীর বিয়ে কি যিনার অন্তর্ভূক্ত? স্ত্রীর হাত খরচা কি আলাদা দিতে হবে? সহবাসে অক্ষম ব্যক্তির জন্য হস্তমৈথুন কি বৈধ? যুবতী মেয়েকে চুমু দেওয়া কি বৈধ? আল্লাহ আমার সন্তান ছাড়া আর কাউকে দেখল না! সূফীবাদই কি প্রকৃত ইসলাম? আযানের বাক্য কয়টি? অশ্লীল চিন্তায় বীর্যপাত হলে? আসলেই কি সূরা ফাতেহা ছাড়া নামায হয় না? আপন বোনের সাথে স্বপ্নদোষ হলে?
একে সাক্ষীর বিয়ে কি যিনার অন্তর্ভূক্ত?

একে সাক্ষীর বিয়ে কি যিনার অন্তর্ভূক্ত?

নাদিয়া আক্তার

ওয়েব থেকে।

জিজ্ঞাসাঃ  আমরা বিয়ে করি আমাদের পরিবারকে না জানিয়ে দুইজন সাক্ষী রেখে। বিয়ের ৩ মাস পর জানতে পারি, দুসাক্ষীর একজন কানে শোনে না। আমার স্বামী মহল্লার হুজুরের সাথে আলাপ করলে তিনি জানান আমাদের বিয়ে হয়নি। এ কথা শুনে তো আমরা মহা পেরেশানীতে আছি। এখন আমাদের করণীয় কি হতে পারে যদি জানান উপকৃত হবো।

 

সমাধানঃ হুজুর ঠিকই বলেছেন। দুই সাক্ষীর কোন একজন যদি ইজাব কবুল না শোনে তা হলে বিবাহ সহীহ হওয়ার জন্য দুই সাক্ষীরই ইজাব কবুল স্বকানে শোনা শর্ত। দুজনের একজন যদি না শোনে তা হলে বিয়ে হবে না। সুতরাং প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনাদের বিয়ে সহীহ হয়নি। যতক্ষণ না আপনারা নতুন ভাবে দুজন সাক্ষী না রেখে বিয়ে করবেন ততক্ষণ পর্যন্ত আপনাদের দুজনের এক সাথে থাকা একে অপরকে দেখা সবই গুনাহ হবে। এবং পূর্ববর্তী সময়ের জন্য আপনাদের তাওবা ও ইস্তেগফার করে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা একান্তই জরুরী।

যেমনটা বাদায়ে গ্রন্থে রয়েছে-

[فَصْلٌ سَمَاعُ الشَّاهِدَيْنِ كَلَامَ الْمُتَعَاقِدَيْنِ]

فَصْلٌ) :

وَمِنْهَا سَمَاعُ الشَّاهِدَيْنِ كَلَامَ الْمُتَعَاقِدَيْنِ جَمِيعًا حَتَّى لَوْ سَمِعَا كَلَامَ أَحَدِهِمَا دُونَ الْآخَرِ أَوْ سَمِعَ أَحَدُهُمَا كَلَامَ أَحَدِهِمَا وَالْآخَرُ كَلَامَ الْآخَرِ لَا يَجُوزُ النِّكَاحُ؛ لِأَنَّ الشَّهَادَةَ أَعْنِي حُضُورَ الشُّهُودِ شَرْطُ رُكْنِ الْعَقْدِ، وَرُكْنُ الْعَقْدِ هُوَ الْإِيجَابُ وَالْقَبُولُ فِيمَا لَمْ يَسْمَعَا كَلَامَهُمَا لَا تَتَحَقَّقُ الشَّهَادَةُ عَنْ الرُّكْنِ فَلَا يُوجَدُ شَرْطُ الرُّكْنِ – وَاَللَّهُ أَعْلَمُ -.

 

উত্তর লিখনে

মুফতী মাহবুব হাসান

মুহাদ্দিস- মাদরাসায়ে হালিমাতুস সাদিয়া রা. ঢাকা।

খাতুনে জান্নাত রা. মহিলা মাদরাসা ঢাকা।

অনুগ্রহ করে পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Muftimahbub.com
Design & Developed BY ThemesBazar.Com