সোমবার, ২২ Jul ২০১৯, ০৮:১২ অপরাহ্ন

ভাড়াবা‌সি বসবা‌সের অনুপযুক্ত হ‌য়ে‌ গে‌লে তা মেরামত কর‌বে কে?

আমরা টিনসেডে একটি ব্যাচেলার মেসে ভাড়া থাকি। মেসটি বেশ পুরোনো হওয়ায় চালের টিনে কয়েক জায়গা ছিদ্র হয়ে গেছে। বৃষ্টির সিজনে পানি পড়ে। মালিককে অনেকবার মেরামতের কথা বলেও কোনো লাভ হয়নি। অবশেষে আমরা কয়েকজন মিলে মালিকের অনুমতি ছাড়াই নতুন তিনটা টিন কিনে লাগিয়েছি। মাস শেষে ভাড়া দেয়ার সময় টিনের দাম ও মিস্ত্রী খরচ ভাড়া থেকে কেটে রেখে দিয়েছিলাম। কিন্তু মালিক এতে সম্মত হচ্ছে না। সে টিনের দাম নগদও দিবেন না আবার ভাড়া হিসাবেও কাটবে না। পরে আমাদেরকে পূর্ণ ভাড়াই দিতে হয়েছে।

এখন আমাদের প্রশ্ন হল,

ক. ভাড়াবাড়ি বসবাসের অনুপযুক্ত হয়ে গেলে তা মেরামতের দায়িত্ব কার?

খ. প্রশ্নোক্ত ক্ষেত্রে আমরা নিজেদের পক্ষ থেকে যে মেরামত করেছি তার ব্যয় মালিক থেকে নিতে পারব কি না?

উত্তর

ভাড়া ঘরবাড়ি মেরামতের প্রয়োজন হলে তা ঠিক করে দেওয়ার দায়িত্ব মালিকের। ভাড়াটিয়াগণ মালিকের অনুমতিক্রমে মেরামত করে নিলে তার ব্যয় মালিক থেকে নিতে পারবে। কিন্তু ভাড়াটিয়া যদি বাড়ী মালিকের অনুমতি ছাড়া নিজ থেকে তা মেরামত করে তাহলে সেক্ষেত্রে মালিককে ঐ খরচ দেওয়ার জন্য বাধ্য করতে পারবে না। প্রশ্নোক্ত ক্ষেত্রে বাড়ির মালিক যেহেতু মেরামতের ব্যাপারে সম্মত ছিল না তাই এখন আপনাদের নিজ থেকে যা খরচ করেছেন তা মালিক দিতে না চাইলে জোরপূর্বক নেওয়া বা ভাড়া কেটে রাখা জায়েয হবে না। তবে বাড়িওয়ালার নৈতিক দায়িত্ব, বাড়ি মেরামতের খরচ আপনাদেরকে দিয়ে দেওয়া।

প্রকাশ থাকে যে, ঘরবাড়ি বসবাস অনুপযোগী হয়ে গেলে কিংবা জরুরি মেরামতের প্রয়োজন হলে সেক্ষেত্রে মালিকের কর্তব্য তা মেরামত করে দেওয়া। এক্ষেত্রে মেরামত না করা জুলুম। এ ধরনের ত্রুটি ও জুলুমের কারণে ভাড়াটিয়া তৎক্ষণাৎ ঘরবাড়ি ছেড়ে দিতে পারে। সেক্ষেত্রে মালিক তাকে থাকার জন্য বাধ্য করার অধিকার রাখবে না। আর যদি ত্রুটি এমন পর্যায়ের হয়, যার দরুন ভাড়ার পরিমাণ কমে যায় তাহলে ঐ পরিমাণ ভাড়া কম নেওয়া মালিকের দায়িত্ব।

-আলমুহীতুল বুরহানী ১১/৩৬৪; আদ্দুররুল মুখতার ৬/৭৯; খুলাসাতুল ফাতাওয়া ৩/১৪৮; ফাতাওয়া হিন্দিয়া ৪/৪৫৫; মাজাল্লাতুল আহকামিল আদলিয়্যাহ, মাদ্দা ৫২৯

বন্ধুর সা‌থে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Mufti Mahbub
Design & Developed BY ThemesBazar.Com