সোমবার, ২২ Jul ২০১৯, ০৭:৪৬ অপরাহ্ন

স্বামীর মৃত্যুর পর কত‌দিন ইদ্দত পালন কর‌তে হ‌বে?

স্বামীর মৃত্যুর পর কত‌দিন ইদ্দত পালন কর‌তে হ‌বে?

আসসালামু-আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ্।

আমি মোহাম্মদ আবু ছাদেক.চট্টগ্রাম থেকে বলতেছি।আমার আব্বু ইন্তেকাল করছে আজ দীর্ঘ প্রায় ২৬ দিন, তো এখন আমার আম্মাজান এর কয়দিন ইদ্দত পালন করতে হবে। আমি আপনার ইমেইল টা অনলাইন থেকে নিলাম। নিয়ে আপনার থেকে সমাধান এর জন্য ইমেইলটা পাঠালাম,আশা করি কোরআন এর ভিত্তিতে উত্তরটা দিবেন।
ধন্যবাদ

بسم الله الرحمن الرحيم

وعليكم السلام و رحمة الله و بركاته

উত্তরঃ স্বামীর মৃত্যুর পর স্ত্রী অন্তঃসত্ত্বা হলে সন্তান ভূমিষ্ঠ হওয়া পর্যন্ত অন্যথায় ৪ মাস ১০ দিন ইদ্দত পালন করবে। এসময় তার জন্য সব ধরনের সাজসজ্জা থেকে বিরত থাকা ওয়াজিব। সুতরাং আপনার আম্মাজান অন্তঃসত্ত্বা হলে সন্তান ভূমিষ্ঠ হওয়া পর্যন্ত অন্যথায় ৪ মাস ১০ দিন ইদ্দত পালন করবেন।

আল্লাহ তাআলা বলেন,

وَالَّذِينَ يُتَوَفَّوْنَ مِنكُمْ وَيَذَرُونَ أَزْوَاجًا يَتَرَبَّصْنَ بِأَنفُسِهِنَّ أَرْبَعَةَ أَشْهُرٍ وَعَشْرًا فَإِذَا بَلَغْنَ أَجَلَهُنَّ فَلاَ جُنَاحَ عَلَيْكُمْ فِيمَا فَعَلْنَ فِي أَنفُسِهِنَّ بِالْمَعْرُوفِ وَاللّهُ بِمَا تَعْمَلُونَ خَبِيرٌ

আর তোমাদের মধ্যে যারা মৃত্যুবরণ করবে এবং নিজেদের স্ত্রীদেরকে ছেড়ে যাবে, তখন সে স্ত্রীদের কর্তব্য হলো নিজেকে চার মাস দশ দিন পর্যন্ত অপেক্ষা করিয়ে রাখা। তারপর যখন ইদ্দত পূর্ণ করে নেবে, তখন নিজের ব্যাপারে নীতি সঙ্গত ব্যবস্থা নিলে কোন পাপ নেই। আর তোমাদের যাবতীয় কাজের ব্যাপারেই আল্লাহর অবগতি রয়েছে। (সূরা বাকারা ২৩৪)

অন্য আয়াতে এসেছে,

وَأُوْلَاتُ الْأَحْمَالِ أَجَلُهُنَّ أَن يَضَعْنَ حَمْلَهُنَّ

গর্ভবর্তী নারীদের ইদ্দতকাল সন্তানপ্রসব পর্যন্ত। ( সূরা তলাক, ৪)

সহীহ বুখারীতে উম্মে হাবীবা রা. থেকে বর্ণিত আছে,

أني سمعت رسول الله صلى الله عليه و سلم يقول : لا يحل لامرأة تؤمن بالله واليوم الآخر أن تحد على ميت فوق ثلاث إلا على زوج فإنها تحد عليه أربعة أشهر وعشرا (صحيح البخاري :2/803- باب حد المرأة على غير زوجها)

তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে বলতে শুনেছি যে, আল্লাহ এবং পরকালে বিশ্বাসী কোনো নারীর জন্য তার স্বামী ব্যতীত অন্য কারো মৃত্যুতে তিনদিনের বেশি সময় হিদাদ (শোক করা ও সাজসজ্জা থেকে বিরত থাকা) বৈধ নয়। আর স্বামীর মৃত্যুতে ৪ মাস ১০ দিন হিদাদ পালন করবে। (সহীহ বুখারী ২/৮০৩,হাদীস : ৫১২৮)

উম্মে সালামা রা. হতে বর্ণিত, তিনি বলেন,

عن النبي صلى الله عليه و سلم أنه قال ” المتوفى عنها زوجها لا تلبس المعصفر من الثياب ولا الممشقة ولا الحلي ولا تختضب ولا تكتحل (سنن أبي داود: 1/315 – باب فيما تجتنب المعتدة في عدتها)

নবী কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যে স্ত্রী লোকের স্বামী মৃত্যুবরণ করে সে যেন ইদ্দতকালীন সময়ে রঙিন এবং কারুকার্যমণ্ডিত কাপড় ও অলংকার পরিধান না করে। আর সে যেন খিযাব ও সুরমা ব্যবহার না করে। (সুনানে আবু দাউদ ১/৩১৫,হাদীস : ২২৯৮)

ইদ্দতকালীন সময় যে সকল জিনিষ থেকে বিরত থাকবে

সাজগোজ
সুগন্ধি ব্যবহার
রঙিন এবং কারুকার্যমণ্ডিত কাপড় পরিধান
অলংকার পরিধান
মেহেদি ও আলতা ব্যবহার
খিযাব(কলপ) ও সুরমা ব্যবহার
নেইল পালিশ, আইলেনার ইত্যাদি সজসজ্জার উপকরণ

শরয়ী দলীল

في النتف في الفتاوى (1/ 330) والرابع عدة المتوفي عنها زوجها وهي أربعة اشهر وعشرة ان كانت حرة وشهران وخمسة ايام ان كانت امة والخامس عدة الحامل فحتي تضع حملها حرة كانت او أمة عدة الوفاة كانت او عدة الطلاقوالرابع عدة المتوفي عنها زوجها وهي أربعة اشهر وعشرة ان كانت حرة وشهران وخمسة ايام ان كانت امة

প্রামাণ্য গ্রন্থাবলীঃ

১। আল কুরয়ানুল কারীম, সূরা বাকারা, ২৩৪ ও সূরা তলাক, ৪

২। সহীহ বুখারী ২/৮০৩,হাদীস : ৫১২৮

৩। সুনানে আবু দাউদ ১/৩১৫,হাদীস : ২২৯৮

৪। তাফফীরে কুরতুবী ৩/১৭৯

৫। আলমাবসূত লিসসারাখসী ৬/৫৯

৬। আদ্দুররুল মুখতার ৩/৫৩০-৫৩২

৭। মিরকাতুল মাফাতীহ ৬/৪৫২

৮। তাকমিলাতু ফাতহিল মুলহিম ১/২৩১

৯। বাদায়েউস সানায়ে ৩/৩৩০

১০। আল বাহরুর রায়েক ৪/১৪৩

১১। ফাতহুল বারী ৯/৪০১,৩৯৫

والله اعلم بالصواب

বন্ধুর সা‌থে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Mufti Mahbub
Design & Developed BY ThemesBazar.Com