শুক্রবার, ২২ ফেব্রুয়ারী ২০১৯, ১০:৩২ অপরাহ্ন

মহিলাদের জন্য তাবলীগ কতটা জরুরী

নিজ ঘরের মধ্যে দীন শিক্ষা করার সঠিক ব্যবস্থা থাকলে মহিলাদের তাবলীগ জামাতে যাওয়া জরুরী নয়। ঘরের মাহরাম পুরুষদের থেকে মসআলা-মাসায়েল শিখতে থাকবে এবং নিজ পরিবার তথা সন্তানাদি এবং মহল্লার মেয়েদেরকে বা তার সাথে দর্শনার্থী মহিলাদেরকে দীনের দাওয়াত ও তালীম দিতে থাকবে। ঘরে অবস্থান করেই দীনের খেতমত আনজাম দিবে।

আর যদি দীন-ধর্ম বিমূখ কোন পরিবারের কোন সদস্য যথা পিতা, ভাই বা স্বামী প্রমুখ দীনের দাওয়াত পেয়ে দীনের প্রতি আকৃষ্ট হয়; কিন্তু নিজের ইলম না থাকার কারণে অন্যদেরকে দীনের কথা বলতে বা দীনদার বানাতে অক্ষম হয়, তা হলে সে ক্ষেত্রে যেমন পুরুষ সদস্যদেরকে পুরুষদের তাবলীগের সাথে জুড়ে দিতে চেষ্টা করবে, তেমনিভাবে মহিলাদেরকেও নিজ যিম্মাদারীতে হক্কানী আলেম-উলামা কর্তৃক অনুমতি প্রাপ্ত বিশ্বস্ত আলেমা মহিলার তালীম-তাবলীগের সাথে জুড়ানোর চেষ্টা করবে।

এ ক্ষেত্রে প্রয়োজনে সফর করতে হলে স্বামী বা মাহরাম পুরুষ অবশ্যই সাথে থাকতে হবে। এবং জামাতটি তাবলীগ মারকাযের পূর্ণ নিয়ন্ত্রণে থাকতে হবে। কোন প্রকার বেপর্দেগীর সমূহ সম্ভবনা যেন না থাকে। কোথাও যদি মহিলারা হক্কানী উলামায়ে কেরাম বা মারকাযের অনুমতি ছাড়া নিজেরা স্বতন্ত্রভাবে তাবলীগী কর্মকাণ্ড চালাতে থাকে, তা হলে অভিভাবক ও মারকায কর্তৃপক্ষ দ্রুত হস্তক্ষেপ করে তা বন্ধ করে দিবে, নচেত দীনের নামে বড় ধরনের  ফিতনার দরজা উন্মুক্ত হবে এবং মহিলাগণ মারাত্মক গোমরাহীর মধ্যে লিপ্ত হয়ে দীন ঈমান ধ্বংস করে ফেলবে।

বিস্তারিত জানতে দেখুন-ফাতহুল কাদীর ১/৩১৮

সোশ্যাল সাইটে শেয়ার করুন বন্ধুর সাথে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2017-2018 Muftimahbub.Com
Design & Developed BY ThemesBazar.Com