শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ০৩:৫৭ পূর্বাহ্ন

সর্বোশেষ:
স্বামীর মৃত্যুর পর স্ত্রীর শোকপালনে বিধান কি? বিবস্ত্র হয়ে অযু গোসল করা কেমন? নখপালিশের অজানা কথা সৎ মার আপন বোনকে বিয়ে করা কি অবৈধ? এক স্ত্রীর সামনে আরেক স্ত্রীর সাথে সহবাস! বউ তুলে আনার পূর্বেই যদি সন্তান হয়? স্বামী বিদেশে অথচ স্ত্রী সন্তান প্রসাব করল! জারজ সন্তানের জানাযা পড়াও কি ফরয? অপ্রাপ্তা বয়স্কা স্ত্রীর সাথে সহবাস কি হালাল? স্বামী-স্ত্রীর আনন্দের জন্য সাময়িক জন্মনিয়ন্ত্রণ কি বৈধ? ফেসবুকে নারীকে সালাম দেওয়া এক প্রকারের ধোকা! বিয়ের সময় বরের হাতে মেহেদী দেওয়া কি? মাসিক অবস্থায় কনডম ব্যবহারে সহবাস বৈধ? কতটুকু বীর্যপাতে গোসল ফরয হয়? অভিমান সহ্য করতে হবে ইলেক্ট্রিক ব্যাট দ্বারা মশা মাছি মারা? পশ্চিমার বিকৃত যৌনাচার ইদ্দত শেষে আবার তালাক দেওয়া মসজিদে ঘুমানো কি বৈধ? আকিকায় যে নাম রাখা হয় তা আর বদলানো যায় না!

সেন্ট বা পারফিউম ব্যবহারের হুকুম

আবু সাইদ

সৌদি আরব।

জিজ্ঞাসাঃ বর্তমান বিশ্বে প্রচলিত বডি স্প্রে বা বোতলজাত পারফিউম স্প্রে যার মধ্যে সাধারণত এ্যালকোহল মিশ্রিত করা হয়। তা ব্যবহার করা জায়েয কিনা? এবং তা ব্যবহার করে নামায পড়া যাবে কিনা? শরীয়তের দৃষ্টিতে এর হুকুম কি?

 

সমাধানঃ এলকোহল বা স্পিরিটের শরঈ বিধান হলঃ যে সব এ্যালকোহল বা স্পিরিট আঙ্গুর, খেজুর অথবা মোনাক্কা থেকে তৈরি সেসব স্পিরিট সম্পূর্ণ নাপাক এবং হারাম। এধরণের স্পিরিট মিশ্রিত দেশি-বিদেশি পণ্য ও বডি স্প্রে, পারফিউম, শ্যাম্পু, লোশন ইত্যাদি ব্যবহার করা যাবে না এবং তা নিয়ে নামায পড়লে নামাযও হবে না। আর যে সব এ্যালকোহল বা স্পিরিট উপরোক্ত তিন জিনিস ব্যতীত অন্যান্য জিনিস থেকে তৈরি করা হয়। যেমন, বর্তমান বাজারে যে সেন্ট বা বডি স্প্রে পাওয়া যায় তাতে সাধারণত আঙ্গুর, খেজুর বা মোনাক্কা থেকে প্রস্তুতকৃত এলকোহল থাকে না; বরং বিভিন্ন শস্যদানা, গাছ-পালার খাল, পেটোল ইত্যাদি জিনিস থেকে প্রস্তুতকৃত এলকোহল মিশানো হয়, যা নাপাক নয়। সুতরাং তা ব্যবহার করা এবং ব্যবহার করে নামায আদায় কারা জায়েয আছে।

 

আর যদি অন্য কোন হারাম বস্তু মিশ্রিত হয়, আর মিশ্রিত করার আগে তাকে এমনভাবে প্রসেসিং করে যে, হারাম বস্তুর মৌলিকত্ব বাকি থাকে না, তা হলে তা ব্যবহার করা জায়েয হবে। আর যদি মৌলিকত্ব বাকি থাকে, তা হলে তা ব্যবহার করা জায়েয হবে না।

 

তবে হারাম বস্তু মিশ্রিত করা হয়েছে কিনা? তা যদি নিশ্চিত জানা না থাকে, তা হলেও উক্ত বডি স্প্রে, পারফিউম ইত্যাদি ব্যবহারে কোন সমস্যা নেই।

 

তথ্যসূত্রঃ

ফাতাওয়ায়ে আলমগীরী ৫/৪১২, ফাতাওয়ায়ে তাতারখানিয়া ১/২৮৩, নিহায়াতুল মুহতাজ লির রামালি ৮/১২, ফাতাওয়ায়ে নিযামিয়া ১/৪৩৬-৪৩৭, ফাতাওয়া রাহিমিয়া ৬/২৭৭, ফাতাওয়া মাহমুদিয়া ১৫/৩৯৯, জাদীদ ফিকহী মাসাইল ১/৩৮

অনুগ্রহ করে প্রচারের জন্য শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Muftimahbub.com
Design & Developed BY ThemesBazar.Com