মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৭:২৪ পূর্বাহ্ন

সর্বশেষ :
যে নারী অন্য নারীর প্রতি যৌন-আকর্ষণ অনুভব করে; তার চিকিৎসা কী? মঙ্গলবারে স্ত্রী সহবাস কি নিষেধ? হিন্দুদের খাবার খাওয়া স্বামী-স্ত্রী পরস্পরের লজ্জাস্থানে মুখ লাগানোর হুকুম কুরআন হাদীসে ভূতের অস্তিত্ব! হায়েয অবস্থায় জেনে শুনে স্ত্রী সহবাস! হায়েয অবস্থায় বিবাহ কি সহীহ নয়? সহবাসের সময় স্ত্রীর লজ্জাস্থানে তাকানো খোলা তালাকের বিনিময় গ্রহণ করা! বাবা মার দিয়ে দেওয়ার পর অন্যত্র পালিয়ে বিয়ে কি সহীহ? কিস্তিতে ক্রয় বিক্রয় হারাম? মহিলাদের কবর যিয়ারত কি হারাম? অযু ছাড়াও নামায পড়া যায়? স্বামীর পায়ের নিচে স্ত্রীর বেহেশত? শরীরে উলকী করা কি জায়েয? টাই পরে নামায হারাম ইশরাকের নামায পেট্রোল দ্বারা কাপড় ওয়াশ করা মহিলাদের জন্য তাবলীগ কতটা জরুরী আকীকার নাম বদলানো

কুরআন হাদীসে ভূতের অস্তিত্ব!

জিন আরবী শব্দ। বাংলাতেও জিনই বলা হয়। কিন্তু ভূত বাংলা শব্দ। এর আরবী হল ইফরীত, বহুবচনে আফারীত। (দেখুন : আল-মু’জামুল ওয়াফী, পৃষ্ঠা-৭০১)

কুরআনে ভূতের কথা এসেছে। সূরা আন-নামলের ৩৯ নং আয়াতে ইফরীত তথা ভূতের কথাটি এসেছে এভাবে :

قَالَ عِفْريتٌ مِنَ الْجِنِّ أَنَا آَتِيكَ بِهِ قَبْلَ أَنْ تَقُومَ مِنْ مَقَامِكَ وَإِنِّي عَلَيْهِ لَقَوِيٌّ أَمِينٌ

এক শক্তিশালী জিন বলল, আপনি আপনার স্থান থেকে উঠার পূর্বেই আমি তা এনে দেব। আমি নিশ্চয়ই এই ব্যাপারে শক্তিমান, বিশ্বস্ত। (সূরা নামল, আয়াত : ৩৯)

এ আয়াতে ইফরীতুম মিনাল জিন অর্থাৎ জিনদের মধ্যে থেকে এক ইফরীত বা ভূত কথাটি এসেছে।

এমনিভাবে হাদীসেও ইফরীতুম মিনাল জিন কথাটি এসেছে। হযরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত, রাসুলুল্লাহ সা. বলেন, إن عفريتا من الجن تفلت علي البارحة ليقطع علي الصلاة فأمكنني الله منه

“গত রাতে একটি শক্তিশালী জিন আমার উপর চড়াও হতে চেয়েছিল। তার উদ্দেশ্য ছিল আমার নামাজ নষ্ট করা। আল্লাহ তার বিরুদ্ধে আমাকে শক্তি দিলেন।” (বর্ণনায় : বুখারী, সালাত অধ্যায়)

তাফসীরবিদগণ বলেছেন, জিনদের মধ্যে যারা অবাধ্য, বেয়ারা, মাস্তান, দুষ্ট প্রকৃতির ও শক্তিশালী হয়ে থাকে তাদের ইফরীত তথা ‘ভূত’ বলা হয়। (আল মুফরাদাত ফী গারীবিল কুরআন)

ইফরীত শব্দের অর্থ বাংলাতে ভূত। ইফরীত বা ভূত, জিন ছাড়া আর কিছু নয়। সব ভূতই জিন তবে সব জিন ভূত নয়।

সোশ্যাল সাইটে শেয়ার করুন বন্ধুর সাথে...

Leave a Reply

Your e-mail address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017-2018 Muftimahbub.Com
Design & Developed BY ThemesBazar.Com