শনিবার, ১৯ জানুয়ারী ২০১৯, ০৩:৫৮ পূর্বাহ্ন

সর্বোশেষ:
স্বামীর মৃত্যুর পর স্ত্রীর শোকপালনে বিধান কি? বিবস্ত্র হয়ে অযু গোসল করা কেমন? নখপালিশের অজানা কথা সৎ মার আপন বোনকে বিয়ে করা কি অবৈধ? এক স্ত্রীর সামনে আরেক স্ত্রীর সাথে সহবাস! বউ তুলে আনার পূর্বেই যদি সন্তান হয়? স্বামী বিদেশে অথচ স্ত্রী সন্তান প্রসাব করল! জারজ সন্তানের জানাযা পড়াও কি ফরয? অপ্রাপ্তা বয়স্কা স্ত্রীর সাথে সহবাস কি হালাল? স্বামী-স্ত্রীর আনন্দের জন্য সাময়িক জন্মনিয়ন্ত্রণ কি বৈধ? ফেসবুকে নারীকে সালাম দেওয়া এক প্রকারের ধোকা! বিয়ের সময় বরের হাতে মেহেদী দেওয়া কি? মাসিক অবস্থায় কনডম ব্যবহারে সহবাস বৈধ? কতটুকু বীর্যপাতে গোসল ফরয হয়? অভিমান সহ্য করতে হবে ইলেক্ট্রিক ব্যাট দ্বারা মশা মাছি মারা? পশ্চিমার বিকৃত যৌনাচার ইদ্দত শেষে আবার তালাক দেওয়া মসজিদে ঘুমানো কি বৈধ? আকিকায় যে নাম রাখা হয় তা আর বদলানো যায় না!
বিয়ের সময় বরের হাতে মেহেদী দেওয়া কি?

বিয়ের সময় বরের হাতে মেহেদী দেওয়া কি?

মাহদী হাসানাত খান

ওয়েব থেকে।

জিজ্ঞাসাঃ মাননীয় মুফতী সাহেব দা. বা.!

শুধুমাত্র বিয়ে উপলক্ষে বর জাকে মেহেদী লাগাতে পারবে কি? উল্লেখিত প্রশ্নের উত্তর যথাসম্ভব শীঘ্রই দানে বাধিত করবেন। মহান আল্লাহ তাওফিক দান করুন।

সমাধানঃ বিয়ে হোক বা অন্য কোন উপলক্ষ্যে হোক। পুরুষদের জন্য হাতে মেহেদী ব্যবহার করা কোন অবস্থাতে জায়েয নেই। এমন কি সাজ-সজ্জার জন্যও তারা কখনও হাতে-পায়ে মেহেদী লাগাতে পারবে না। কেননা, এটা একপ্রকার রঙ। আর পুরুষদের জন্য রঙ ব্যবহার ইসলামে নিষিদ্ধ। হাদীসে এসেছে-

عن أبي هريرة قال قال رسول الله صلى الله عليه وسلم طيب الرجال ما ظهر ريحه وخفي لونه وطيب النساء ما ظهر لونه وخفي ريحه

আবূ হুরাইরাহ রাযি. হতে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, পুরুষের সুগন্ধি এমন হবে যার সুগন্ধ প্রকাশ পায় কিন্তু রঙ গোপন থাকে এবং নারীর সুগন্ধি এমন হবে যার রঙ প্রকাশ পায় কিন্তু সুগন্ধ গোপন থাকে।

তবে চুল ও দাঁড়িতে মেহেদী লাগাতে পারবে। আর কোন চিকিৎসার জন্য যদি হয়, তা হলে যে কোন স্থানে মেহেদী ব্যবহার করতে পারবে। আরও বিস্তারিত জানতে দেখুন-তিরমিযী শরীফ হাদীস নং২৩৪১, আবু দাউস হাদীস নং ৪১৬৪, রদ্দুল মুহতার ৬/৪২২, শরহুল মুহাযযাব ১/২৯৪

উত্তর প্রদানে-

মুফতী মাহবুব হাসান

মুহাদ্দিস-মাদরাসায়ে হালিমাতুস সাদিয়া রা. ঢাকা।

খাতুনে জান্নাত রা. মহিলা মাদরাসা ঢাকা।

অনুগ্রহ করে প্রচারের জন্য শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2017 Muftimahbub.com
Design & Developed BY ThemesBazar.Com